ইসরায়েল ও লেবানন যুক্তরাষ্ট্রের উদ্যোগে সামুদ্রিক সীমান্ত চুক্তি স্বাক্ষর করেছে

প্রকাশঃ অক্টোবর ২৮, ২০২২ সময়ঃ ১২:০৭ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:০৮ পূর্বাহ্ণ

১৯৪৮ সালে ইসরায়েলের প্রতিষ্ঠার পর থেকে প্রযুক্তিগতভাবে যুদ্ধের অবস্থায় থাকা প্রতিবেশীদের মধ্যে একটি গ্যাসক্ষেত্রের অধিকার নিয়ে বিরোধে বাঁধে। লেবাননের শক্তিশালী জঙ্গি ও রাজনৈতিক দল হিজবুল্লাহ একটি চুক্তির আগে গ্যাস উত্তোলন করলে ইসরায়েলে হামলার হুমকি দিয়েছিল। উভয় দেশই গ্যাসক্ষেত্র থেকে অর্থনৈতিকভাবে লাভবান হদে চায়।

চুক্তিটি তাদের উপকূল থেকে ৩৩০ বর্গ মাইল (৮৬০ বর্গ কিমি) সমুদ্রকে কভার করে। এখন পর্যন্ত, কোন দেশই এই অঞ্চলের প্রাকৃতিক সম্পদকে কাজে লাগাতে পারেনি। কারণ সীমানা কোথায় তা নিয়েই মুল এই বিরোধ।

২০২২ সালের শেষ ভাগে ইসরায়েল এবং লেবানন আনুষ্ঠানিকভাবে প্রথমবারের মতো তাদের সামুদ্রিক সীমানা নির্ধারণের জন্য একটি ঐতিহাসিক মার্কিন যুক্তরাষ্ট্র উদ্যোগে একটি চুক্তি অনুমোদন করেছে। যা উভয় দেশের জন্য অফশোর শক্তি অনুসন্ধান চালানোর সম্ভাবনা উন্মুক্ত করবে।

লেবাননের রাষ্ট্রপতি মিশেল আউন বৃহস্পতিবার সকালে রাষ্ট্রপতির প্রাসাদে একটি চিঠিতে স্বাক্ষর করেছেন। যা পরে লেবাননের দক্ষিণতম সীমান্ত পয়েন্ট নাকোরায় মার্কিন কর্মকর্তাদের কাছে জমা দেওয়া হবে।

বিতর্কিত প্যাচটিতে কারিশ, একটি নিশ্চিত গ্যাসক্ষেত্র এবং কানা, একটি সম্ভাব্য গ্যাসক্ষেত্রের অংশ রয়েছে। মার্কিন-দালালি চুক্তির অধীনে, ইসরায়েল কারিশের সম্পূর্ণ অধিকার সুরক্ষিত করেছিল, অন্যদিকে কানাতে লেবাননের অধিকারও স্বীকৃত হয়েছিল। লেবানন কানা থেকে কিছু সম্ভাব্য রাজস্বের জন্য সম্মত হয়। যার একটি অংশ ইসরায়েলের জলসীমার মধ্যে রয়েছে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী ইয়ার ল্যাপিড, আগামী সপ্তাহে একটি সাধারণ নির্বাচনে লড়বেন। চুক্তিটিকে একটি কূটনৈতিক অর্জন বলে উল্লেখ করেছেন।

তিনি বলেন, “প্রতিদিনই নয় তবে একটি শত্রু রাষ্ট্র সমগ্র আন্তর্জাতিক সম্প্রদায়ের সামনে লিখিত চুক্তিতে ইসরায়েল রাষ্ট্রকে স্বীকৃতি দেয়।” তবে লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউন এই চুক্তিকে “প্রযুক্তিগত কাজ যার কোনো রাজনৈতিক প্রভাব নেই” বলে মন্তব্য করেছেন।

মিঃ ল্যাপিডের রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী বেঞ্জামিন নেতানিয়াহু, যিনি ক্ষমতায় ফিরে আসার আশা করছেন, তিনি চুক্তিটিকে অবৈধ বলে অভিহিত করেছেন এবং প্রতিশ্রুতি দিয়েছেন যে তিনি এর শর্তাবলীতে আবদ্ধ হবেন না।

সূত্র : বিবিসি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G